সর্বশেষ:
মাদক,সন্ত্রাস ও চাঁদাবাজ নির্মূলের লক্ষে রূপগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত রূপগঞ্জ সোস্যাল ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি অনুষ্ঠিত ইছাখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত রূপগঞ্জে পর্ণোগ্রাফি ভিডিও সরবরাহের দায়ে গ্রেফতার ০১ রূপগঞ্জে গোয়ালপাড়া যুব সমাজের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত দিপু ভূইয়ার ব্যবসায়ীক অফিসে হামলা ভাংচুরের ঘটনায় খোকনের নিন্দা দিপু ভূইয়ার ব্যবসায়ীক অফিসে হামলা ভাংচুরের ঘটনায় থানা বিএনপির নিন্দা রূপগঞ্জে দ্বি-বার্ষিক গাফ্ফার স্মৃতি টুর্নামেন্ট এর ফাইনাল অনুষ্ঠিত। রূপগঞ্জে নিউজ টুয়েন্টিফোর এর ৭ম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে একাধিক কর্মসূচি পালিত । টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠেনর শ্রদ্ধা নিবেদন
August 15, 2022, 10:50 pm
শিরোনাম:
পরীক্ষা মূলক সম্প্রচার চলছে

Categories

ঈদ উল আযহাকে ঘিরে রূপগঞ্জে কামার পাড়ার শিল্পীদের কর্ম ব্যস্ততা বেড়েছে বহুগুন।

রূপগঞ্জ বার্তা ডেস্ক 129 বার পঠিত
Update : Thursday, July 7, 2022

 মাহামুদুল হাসান নয়ন রূপগঞ্জে ঈদ উল আযহাকে ঘিরে কামার পাড়ার শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত হাতুরী আর হামারের ঢুং-ঢাং শব্দে মুখরিত কামার পাড়াগুলো। 

গত দু,বছর করোনা ভাইরাসের প্রার্দুভাব থাকায় অনেকেরে মতো দিশেহারা হয়ে পরেছিলেন কামার শিল্পের সঙ্গে জড়িত কর্মকারেরা। আধুনিক প্রযুক্তিতে তৈরি লোহা, স্টীলের যন্ত্রপাতির সামনে এমনিতেই নাস্তানুবাদ এই শিল্প সংশ্লিষ্টরা। বছরে একটি মৌসুম ঈদ উল আযহা ঘিরে ফিরে আসে তাদের কর্ম চঞ্চলতা। 

করোনার কারনে প্রায় হতাশ হয়ে পরা এই কর্মকারদের কোরবানী ঈদকে সামনে রেখে শেষ মূহূর্তে এসে দা,বটি,ছুরি চাপাতিসহ নানান উপকরন তৈরির কাজে এখন ব্যস্ত সময় পার করছেন। হাটবাজার আর পাড়া মহল্লায় তাদের হাতুড়ি-হামারের ঢুং ঢাং শব্দ জানান দিচ্ছে আর মাত্র কদিন বাদেই ঈদ। আর সেই ঈদকে ঘিরে আশার আলো দেখছেন কামারেরা।

রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় কোরবানীর ঈদকে সামনে রেখে শেষ সময়ে এসে প্রায় দুইশত কামার ব্যস্ত সময় কাটাচ্ছেন।

কর্মকারদের সাথে কথা বলে জানা গেছে,সারা বছর দা,বটি,চাকু,ছুরি চাপাতি, কৃষি উপকরন তৈরির কাজ করেন তারা। কিন্তু চায়নাসহ অন্যান্য দেশ থেকে আধুনিক ধারালো যন্ত্রপাতি বাজারে আসায় হতাশ তারা। এখন আর কামারদের তেমন চাহিদা নেই। অনেকেই এখন আর কামারদের কাছে দা,বটি,চাকু,ছুরি চাপাতি তৈরি করতে আসে না। আবার এসব যন্ত্রপাতি তৈরি করে বাজারে বিক্রি করতে গেলে গ্রাহকদের তেমন চাহিদা নেই।


এই বিভাগের আরও খবর