সর্বশেষ:
রূপগঞ্জের ভুলতায় ফার্মেসিতে কিশোরগ্যাং এর হামলা ও লুটপাট , আহত ৫ রূপগঞ্জে জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় কুপিয়ে জখম; আহত -৩ রূপগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর ঈদ শুভেচ্ছার বিলবোর্ডে দুর্বৃত্তের আগুন; আরমান মোল্লা সমর্থিতদের নিন্দা রূপগঞ্জ সোস্যাল ফাউন্ডেশনের উদ্যোগে এক শতাধিক পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ রূপগঞ্জ সদর ইউনিয়নের দেড়শতাধিক নৌকা মাঝিকে আরমান মোল্লার ঈদ উপহার রূপগঞ্জের ১৩টি হেফজ ও এতিমখানার ৭ শতাধিক শিক্ষার্থীদের ঈদ বস্ত্র উপহার দিলেন ডা: আরমান মোল্লা রূপগঞ্জের ১৩টি হেফজ ও এতিমখানার ৭ শতাধিক শিক্ষার্থীদের ঈদ বস্ত্র উপহার দিলেন ডাক্তার আরমান মোল্লা রূপগঞ্জে মাজারের নামে অশ্লীলতার প্রতিবাদ করায় মসজিদ কমিটির সভাপতি জেলে; প্রতিবাদে ১৬ গ্রামের মুসুল্লিদের বিক্ষোভ ও মানববন্ধন রূপগঞ্জে শীত বস্ত্র বিতরণ কর্মসূচি বহুল প্রতীক্ষিত উপজেলা কমপ্লেক্স শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন
April 20, 2024, 11:07 am
শিরোনাম:
পরীক্ষা মূলক সম্প্রচার চলছে

Categories

ঈদ উল আযহাকে ঘিরে রূপগঞ্জে কামার পাড়ার শিল্পীদের কর্ম ব্যস্ততা বেড়েছে বহুগুন।

রূপগঞ্জ বার্তা ডেস্ক 308 বার পঠিত
Update : Thursday, July 7, 2022

 মাহামুদুল হাসান নয়ন রূপগঞ্জে ঈদ উল আযহাকে ঘিরে কামার পাড়ার শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত হাতুরী আর হামারের ঢুং-ঢাং শব্দে মুখরিত কামার পাড়াগুলো। 

গত দু,বছর করোনা ভাইরাসের প্রার্দুভাব থাকায় অনেকেরে মতো দিশেহারা হয়ে পরেছিলেন কামার শিল্পের সঙ্গে জড়িত কর্মকারেরা। আধুনিক প্রযুক্তিতে তৈরি লোহা, স্টীলের যন্ত্রপাতির সামনে এমনিতেই নাস্তানুবাদ এই শিল্প সংশ্লিষ্টরা। বছরে একটি মৌসুম ঈদ উল আযহা ঘিরে ফিরে আসে তাদের কর্ম চঞ্চলতা। 

করোনার কারনে প্রায় হতাশ হয়ে পরা এই কর্মকারদের কোরবানী ঈদকে সামনে রেখে শেষ মূহূর্তে এসে দা,বটি,ছুরি চাপাতিসহ নানান উপকরন তৈরির কাজে এখন ব্যস্ত সময় পার করছেন। হাটবাজার আর পাড়া মহল্লায় তাদের হাতুড়ি-হামারের ঢুং ঢাং শব্দ জানান দিচ্ছে আর মাত্র কদিন বাদেই ঈদ। আর সেই ঈদকে ঘিরে আশার আলো দেখছেন কামারেরা।

রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় কোরবানীর ঈদকে সামনে রেখে শেষ সময়ে এসে প্রায় দুইশত কামার ব্যস্ত সময় কাটাচ্ছেন।

কর্মকারদের সাথে কথা বলে জানা গেছে,সারা বছর দা,বটি,চাকু,ছুরি চাপাতি, কৃষি উপকরন তৈরির কাজ করেন তারা। কিন্তু চায়নাসহ অন্যান্য দেশ থেকে আধুনিক ধারালো যন্ত্রপাতি বাজারে আসায় হতাশ তারা। এখন আর কামারদের তেমন চাহিদা নেই। অনেকেই এখন আর কামারদের কাছে দা,বটি,চাকু,ছুরি চাপাতি তৈরি করতে আসে না। আবার এসব যন্ত্রপাতি তৈরি করে বাজারে বিক্রি করতে গেলে গ্রাহকদের তেমন চাহিদা নেই।


এই বিভাগের আরও খবর